কিভাবে ওয়ার্ডপ্রেস থিম কাস্টোমাইজ করবেন

1
11
bloglekhok.com

আমরা যারা নতুন ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ শুরু করেছি তাদের মধ্যে অনেকেই আছি যে, কিভাবে ওয়ার্ডপ্রেস কাস্টোমাইজ করতে হয় সেটা জানিনা।

আর তাদের জন্যই তৈরী করলাম আজকের এই আর্টিকেল।

আপনি যদি আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে আশা করি আপনি খুব সহজেই ওয়ার্ডপ্রেস থিম কাস্টোমাইজ করতে পারবেন ইনশাআল্লাহ।

আমি আজকে আপনাদেরকে ওয়ার্ডপ্রেস এর ডিফল্ট একটি থিম কাস্টোমাইজ করে দেখাবো।

আপনি যদি ওয়ার্ডপ্রেস এর ডিফল্ট থিম কাস্টোমাইজ করতে পারেন তাহলে আশা করি আপনি অন্য সকল থিমও কাস্টোমাইজ করতে পারবেন ইনশাআল্লাহ।

আপনি যদি ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরী করতে না পারেন, তাহলে আমার অন্য আর্টিকেল কিভাবে একটি ওয়ার্ডপ্রেস ব্লগ ওয়েবসাইট তৈরী করবেন দেখতে পারেন।

এবং ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড ও মেনু পরিচিতি ভালোভাবে জানার জন্য আমার অন্য একটি আর্টিকেল ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড ও মেনু পরিচিতি পড়তে পারেন।

তাহলে আর কথা বাড়াবো না এখনই আর্টিকেল এর মূল বিষয়বস্তু শুরু করে দিচ্ছি।

ওয়ার্ডপ্রেস থিম কাস্টোমাইজ করার জন্য প্রথমে ওয়েবসাইটে লগইন করুন।

তারপর আপনার ড্যাশবোর্ড এর বাম সাইডের “Appearance” মেনুর উপর মাউস ধরুন দেখবেন “Customize” নামে একটি সাবমেনু আছে ঐখানে ক্লিক করুন। এখন একটু অপেক্ষা করুন, আপনাকে কাস্টোমাইজ সেকশনে নিয়ে যাবে।

আমরা আমাদের কাস্টোমাইজ ফিল্ডে চলে এসেছি। এখন আমরা কাস্টমাইজ শুরু করবো। এখানে উপরে দেখুন একটি বাটন আছে ঐটা দ্বারা আমাদের কাস্টোমাইজ সেভ করবো।

এবং নিচে ডিভাইস চেক করার জন্য তিনটা বাটন আছে ঐখান থেকে আপনি পিসি এবং মোবাইলে কেমন দেখায় সেটা চেক করতে পারবেন।

এখন আমরা কোন মেনুর কি কাজ সেটা আলোচনা করবো। খুব মনোযোগ সহকারে পড়ুন এবং দেখুন।

  • Site Identity: এখানে আপনি আপনার সাইটের লোগো, টাইটেলে, ট্যাগলাইন, রেটিনা লোগো এবং সাইটের আইকন বা ফেভিকন সেট করতে এবং চেঞ্জ করতে পারবেন।
  • Colors: এখানে আপনি আপনার সাইটের ব্যাকগ্রাউন্ড কালার, হেডার ও ফুটার ব্যাকগ্রাউন্ড কালার এবং প্রাইমারি কালার সেট করতে পারবেন।
  • Theme Options: এখানে আপনার থিমের অপশনগুলি এডিট করতে পারবেন। এখানে কি কি অপশন থাকবে সেটা সম্পূর্ণই নির্ভর করে আপনার থিমের উপর।
  • Cover Template: এখানে আপনি কভার টেম্পলেট এর কালার ও ইমেজ সেট বা এডিট করতে পারবেন।
  • Background Image: এখন থেকে আপনি আপনার ওয়েবসাইটে ব্যাকগ্রাউন্ড ইমেজ সেট করতে পারবেন।
  • Menus: এখন থেকে আপনার সাইটের সকল মেনু সেট বা এডিট করতে পারবেন। তবে এখন থেকে মেনু বা মেনু লোকেশন সেট না করে ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকে সেট করলে ভালো এবং হয়। কিভাবে ওয়ার্ডপ্রেস এর মেনু সেট বা এডিট করবেন বিস্তারিত জানার জন্য আপনি আমার অন্য আর্টিকেলটি পড়তে পারেন।
  • Widgets: এখানে আপনি আপনার সাইটের উইজেট সেট এবং এডিট করতে পারবেন। আপনি ইচ্ছা করলে ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকেও উইজেট সেট করতে পারেন।
  • Homepage Settings: এখান থেকে আপনার ওয়েবসাইট এর হোমপেজ এবং ব্লগ পেজ সেটআপ করতে পারবেন।
  • Additional CSS: আপনি ইচ্ছা করলে এখানে CSS কোড লিখে আপনার মনের মতো সাইট ডিজাইন করতে পারেন।

এই ছিল আজকের আর্টিকেল। আশাকরি কিভাবে ওয়ার্ডপ্রেস থিম কাস্টোমাইজ করতে হয় বুঝতে পেরেছেন। যদি কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্ট করে জানাবেন। আর আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে জানিয়ে দিবেন।

1 COMMENT

একটি কমেন্ট করুনঃ

Please enter your comment!
Please enter your name here