কিভাবে cPanel থেকে ডাটাবেস তৈরী করতে হয়

0
42

ডায়নামিক ওয়েবসাইট তৈরি করতে হলে আমাদের অবশ্যই ডাটাবেস এর প্রয়োজন হয়। ডাটাবেস ব্যাতিত কোনোভাবেই একটি ডায়নামিক ওয়েবসাইট তৈরী করা সম্ভব নয়।

এই ডাটাবেস আপনি অনেকভাবে তৈরী করতে পারবেন। আমি আজকে দেখাবো কিভাবে cPanel থেকে MySQL ডাটাবেস তৈরী করতে হয়।

আজকের পোস্ট টি আমি একদমই সংকেপে করবো। সুতরাং মনোযোগ দিয়ে পোস্ট টি দেখুন।

ডাটাবেস তৈরি করার জন্য প্রথমে আপনার cPanel এ লগইন করুন। তারপর একটু স্ক্রল করে নিচের দিকে যান, দেখবেন “MySQL® Databases” লেখা আছে ঐখানে ক্লিক করুন। নিচের ছবিটি দেখুন।

MySQL® Databases এখানে ক্লিক করার পর আপনার সামনে নতুন একটা পেজ আসবে। এখানে আপনি যে নামে ডাটাবেস তৈরী করতে চান সেই নাম দিয়ে ডাটাবেস তৈরী করুন এবং তৈরী হয়ে গেলে go back দিয়ে পেছনে আসুন। । নিচের ছবিটি দেখুন।

ডাটাবেস তৈরী হয়ে গেলে এখন ডাটাবেস ইউজারনেম এবং পাসওয়ার্ড তৈরী করতে হবে। ডাটাবেস ইউজারনেম এবং পাসওয়ার্ড তৈরী করার জন্য পেজটা একটু নিচের দিকে স্ক্রল করুন দেখবেন লেখা আছে “Add New User” এখানে আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে “Create user” এ ক্লিক করুন। এবং তৈরী হয়ে গেলে go back দিয়ে পেছনে আসুন। নিচের ছবিটি দেখুন।

আমরা ডাটাবেস তৈরী করেছে এবং ডাটাবেস ইউজার ও পাসওয়ার্ড তৈরী করেছি। এখন আমরা ডাটাবেস এর সাথে ডাটাবেস ইউজার সেট করবো।

ডাটাবেস এর সাথে ডাটাবেস ইউজার সেট করার জন্য একটু নিচের দিকে স্ক্রল করুন দেখবেন লেখা আছে “Add User To Database” এখন থেকে আপনি একটু আগে যে ডাটাবেস এবং ডাটাবেস ইউজার তৈরী করেছেন সেটি সিলেক্ট করুন এবং Add বাটনে ক্লিক করুন। নিচের ছবিটি দেখুন।

Add বাটনে ক্লিক করার পর আপনার সামনে যে পেজটি আসবে সেখান থেকে “ALL PRIVILEGES” ক্লিক করে সবগুলো সিলেক্ট করুন এবং Make Changes বাটনে ক্লিক করুন। নিচের ছবিটি দেখুন।

ব্যাস হয়ে গেলো আমাদের ডাটাবেস তৈরী করা। এখন আপনি এই ডাটাবেস টি আপনার ওয়েবসাইট সেটআপ করার জন্য ব্যবহার করতে পারেন ইনশাআল্লাহ।

আপনার যদি কোথাও বুঝতে অসুবিধা হয় তাহলে কমেন্ট করে জানাবেন। আর যদি পোস্ট টি ভালো লাগে তাহলে শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন। আল্লাহাফেজ।

একটি কমেন্ট করুনঃ

Please enter your comment!
Please enter your name here