সুস্থ থাকার জন্য কিছু পরামর্শ

1
63

সুস্বাস্থ্য আপনার জীবনের সবথেকে মূল্যবান সম্পদ। আপনি সুস্থ থাকলে সারা পৃথিবী আপনার কাছে সুন্দর মনে হবে।

আর আপনি যদি অসুস্থ থাকেন, তাহলে সারা পৃথিবী আপনার কাছে অসুন্দর মনে হবে। কোন কিছুই আপনার ভালো লাগবেনা।

সুতারাং বলাযায়, ভালভাবে জীবনযাপন করতে হলে আমাদের অবশ্যই সুস্থ থাকার প্রয়োজন।

তবে এই সুস্বাস্থ্য অর্জন করা সবার পক্ষে সম্ভব হয়না। এটা অর্জন করতে হলে আপনাকে অবশ্যই কিছু নিয়মকানুন মেনে চলতে হবে।

এই নিয়মগুলি মেনে চলতে পারলেই আপনি সুস্থ থাকতে পারবেন ইনশাআল্লাহ্‌।

সুস্থ থাকার জন্য আপনি যে পদক্ষেপগুলি নিতে পারেন সেগুলি নিচে দেয়া হলো।

  • প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট শারীরিক ব্যায়াম করুন। এটা আপনার সুস্থ থাকার জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ৩০ মিনিটকে আপনি ১০ মিনিট করে ৩ টি ভাগ করে নিতে পারেন। এতে আপনার কষ্টটা একটু কম হবে। হাঁটা, খেলাধুলা, নাচ, কষ্টের কাজ করা, এগুলি সবই শারীরিক ব্যায়াম এর মধ্যে পরে।
  • প্রচুর শাকসবজি, ফলমূল এবং সুষম জাতীয় খাদ্য খান। এতে আপনার শরীরের খাদ্যের ঘাটতি পূরণ করে আপনাকে স্বাস্থবান করতে সাহায্য করবে ইনশাআল্লাহ।
  • চর্বি জাতীয় খাবার পরিহার করুন। চর্বি জাতীয় খাবার আপনার শরীরকে তিলে তিলে ধ্বংস করে দেয়। যেটা আপনি কল্পনাই করতে পারবেন না।
  • চিনি এবং কাঁচা লবন থেকে দূরে থাকুন। কারণ, চিনি আপনার ডায়েবেটিস হতে সাহায্য করে, আর কাঁচা লবন আপনার পেশার পাড়াতে সাহায্য করে। সুতারং এই দুইটা মুখোরুচি খাদ্য পরিহার করার চেষ্টা করুন।
  • অনুগ্রহ করে ধূমপান করবেননা, যদি করেই থাকেন তবে এখন থেকেই ধূমপান করা ছেড়ে দিন। এবং সাহায্যের জন্য ভালো কোনো ডাক্তারের সাথে পরামর্শ করুন। ধূমপান ধীরে ধীরে শরীরকে ধ্বংস করে দেয়। এবং পরিশেষে মৃত্য ঘটে।
  • মদ খাওয়া বা সকল প্রকার নিশা জাতীয় দ্রব্য থেকে নিজেকে ফিরিয়ে রাখুন। আপনি যদি মনে করেন যে, নিশা থেকে নিজেকে ফিরিয়ে রাখতে পারছেন না, তাহলে আপনার বিশ্বস্ত কাওকে আপনার সমস্যার কথা জানান।
  • প্রতিবার খাবারের পরে নরম জাতীয় ব্রাশ দিয়ে আপনার দাঁত পরিষ্কার করুন। যদি পারেন রাতে ঘোমানোর আগেও ব্রাশ করে ঘুমান।

সর্বশেষে যে কথাটা না বললেই নয়, আপনি যদি দুনিয়া ও আখেরাতে স্বাস্থবান এবং সফলকাম হতে চান, তাহলে পাঁচ ওয়াক্ত গুরুত্ব সহকারে আপনাকে নামাজ পড়তেই হবে।

নামাজ শুধু আখেরাত নয়, বরং দুনিয়াতেও আপনার শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তাই আসুন আমরা দুনিয়ার পাশাপাশি আখেরাতে সফলকাম হওয়ার জন্য পাঁচ ওয়াক্ত নামাজ গুরুত্ব সহকারে আদায় করি। আল্লাহ আমাদেরকে কবুল করুক (আমীন)।

তোফায়েল আমিন

1 COMMENT

একটি কমেন্ট করুনঃ

Please enter your comment!
Please enter your name here