৭ টি লিংকডইন টিপস যা আপনাকে চাকরি পেতে সাহায্য করবে

0
27

আমরা সবাই কমবেশি লিংকডইন (linkedin) সম্পর্কে পরিচিত। এটা একটা সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট। তবে এটা জব বা চাকরি পাওয়ার জন্য একটা গুরুত্বপূর্ণ প্লাটফর্ম।

লিংকডইন এর দাবি অনুযায়ী এতে প্রায় ২০ মিলিয়ন চাকরি (job) রয়েছে। তবুও আমরা অনেকেই ঘন্টার পর ঘন্টা স্ক্রোল করে চাকরি খুঁজতে থাকি, কিন্তু চাকরি পাইনা।

আপনি যদি অন্য সব সোশ্যাল মিডিয়ার মতো লিংকডইন ব্যবহার করেন তাহলে আপনি এটি থেকে কোনো ফলাফল পাবেন না। কিন্তু আপনি যদি কিছু কৌশলের মাদ্ধমে এটি ব্যবহার করেন তাহলে হয়তোবা কিছু ভালো ফলাফল পেতে পারেন ইনশাল্লাহ।

লিংকডইন এ ভালো ফলাফল পাওয়ার জন্য আমি আজ আপনাদের সাথে কিছু গুরুত্বপূর্ণ টিপস শেয়ার করবো। হয়তোবা এগুলি আপনাদের কাজে লাগতে পারে।

এটিকে আপন করেনিন:

লিংকডইন সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি বদলান। এটিকে কখনোই সোশ্যাল মিডিয়া মনে করবেন না। বরং এটিকে চাকরির প্লাটফর্ম মনে করুন।

আপনার যখন চাকরির প্রয়োজন শুধু তখন লিংকডইন এ ঢুকে চাকরি তালাশ করবেন, এরকম কখনোই করবেন না। বরং নিয়মিতোই এটি গুরুত্বের সাথে ব্যবহার করার চেষ্টা করুন।

মনে রাখবেন, আপনার অজান্তেই অনেক মানুষ আপনার প্রোফাইল পরিদর্শন করে আপনার সম্পর্কে জানার জন্য। সুতরাং চাকরি পাওয়ার জন্য নিজের প্রোফাইলটা স্কিলযুক্ত হওয়াটা জরুরি।

প্রোফাইল ফটো সুন্দর করুন:

আপনার লিংকডইন এর প্রোফাইল ফটো সুন্দর করুন। একটা প্রফেশনাল ফটো দেয়ার চেষ্টা করুন। সবসময় চেষ্টা করবেন নিজের ছবি দেয়ার।

আপনার দক্ষতার সাথে মিলিয়ে প্রোফাইল ছবি নির্বাচন করুন। যেমন, আপনি যদি ফটোগ্রাফার হোন তাহলে আপনি এমন একটা ছবি প্রোফাইল দিন যেন আপনি ছবি তুলছেন অর্থাৎ ছবি দেখেই যেন বোঝাযায় যে আপনি আসলেই একজন ফটোগ্রাফার।

সুন্দর একটা কভার ফটো দিন:

আমরা সকলেই জানি যে লিংকডইন প্রোফাইলে একটা প্রোফাইল ছবি থাকাটা খুবই জরুরি। কারণ কেউ যখন কারো প্রোফাইলে ভিজিট করে তখন সর্বপ্রথম তার প্রোফাইল ছবিটাই দেখে।

আবার আপনি যদি প্রোফাইল ছবি দিয়ে কভার ফটো না দেন তাহলে এটা একদম ফাঁকা ফাঁকা মনে হবে। সুতরাং পরিপূর্ণ একটা লিংকডইন প্রোফাইল তৈরী করতে হলে আপনাকে অবশ্যই একটা সুন্দর কভার ফটো দিতে হবে।

আপনি কভার ফটো দেয়ার জন্য একটা হাইকোয়ালিটি এবং প্রফেশনাল ফটো নির্বাচন করুন। মনে রাখবেন, ফটোটা যেন কপিরাইট মুক্ত হয় এবং নিজের তৈরী করা হলে আরো বেশি ভালো হয়।

নিজের কভার ফটো নিজেই ডিজাইন করার জন্য আপনি ফটোশপ ব্যবহার করতে পারেন অথবা অনলাইন ওয়েবসাইট যেমন, Canva ব্যবহার করতে পারেন।

উদ্দেশ্য নিয়ে কানেক্ট হোন:

লিংকডইন এ অনেক কানেক্ট থাকলেও কোনো সমস্যা নেই। তবে আপনি যদি উদ্দেশ্য নিয়ে কানেক্ট হতে পারেন তাহলে এটি আপনার জন্য সুফল বয়ে আনবে ইনশাল্লাহ।

আপনার লিংকডইন কানেক্ট তালিকায় যারা আছে তাদেরকে মেসেজ করে ভালো সম্পর্ক গড়ে তুলুন এবং তাদের মধ্যে যারা চাকরি পেয়েছে তাদের কাছে জিজ্ঞেস করুন যে, কিভাবে তারা লিংকডইন থেকে চাকরি পেয়েছে।

একটিভ থাকার চেষ্টা করুন:

আপনি যদি সবসময় লিংকডইন এ একটিভ থাকেন, তাহলে আপনার অনেক কানেকশন বাড়বে। চেষ্টা করুন কানেক্ট লোকদের সাথে ভালো সম্পর্ক রাখার। তাদের নিউজফীডে লাইক কম্মেন্ট করুন। যদি কখনো তাদের চাকরির সুযোগ আসে তাহলে হয়তোবা তারা আপনাকে নিয়ে ভাবতে পারে।

ভালো পোস্ট দেয়ার চেষ্টা করুন। যদি নিজে ভালো পোস্ট লিখতে নাও পারেন তাহলে ভালো মানের পোস্টগুলি শেয়ার করার চেষ্টা করুন।

প্রোফাইল URL কাস্টোমাইজ করুন:

আপনার লিংকডইন এর প্রোফাইল URL টি নিজের নামে অথবা নামের সাথে মিলিয়ে কাস্টোমাইজ করুন। এটা একটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এতে আপনার প্রোফাইলটা প্রোফেশনাল হতে সাহায্য করে।

আপনার প্রোফাইল পরিপূর্ণ করুন:

লিংকডইন এ প্রফেশনালভাবে যুক্ত হতে হলে আপনার প্রোফাইলটা পরিপূর্ণ করতে হবে। আপনি সঠিক তথ্য দিয়ে এবং আপনার দক্ষতা দিয়ে আপনার প্রফাইলটি পরিপূর্ণ করুন।

সবসময় প্রোফাইলটা সাধারণ রাখার চেষ্টা করবেন, যাতে সকলেই আপনার প্রোফাইলটা সহজে বুঝতে পারে। আপনার কি কি কাজের দক্ষতা আছে এটা আপনার লিংকডইন প্রোফাইলে যুক্ত করুন।

যাইহোক, পোস্ট টি যদি আপনাদের ভালো লাগে তাহলে শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন। ধন্যবাদ।

বর্ষা ইসলাম

একটি কমেন্ট করুনঃ

Please enter your comment!
Please enter your name here